অধরা আলোর চিঠি

স্বপ্নের মেঘ দূত “অ”
আজকাল খুব আগ্রাসী হতে ইচ্ছে করে, খানিকটা হ্যাংলাও! সব ছেড়েছুড়ে দিয়ে নির্লজ্জের মতোন তোমার কথাই ভাবি দিনরাত্তির। তবু সেই দুটো চোখ ভুলি না, দুইটা দুপুর থেকে একটা বিকেল কোন কিছু ভোলার নয়।

কবিতার খাতা, গল্পের পাতা, , বইয়ের তাক; সবটা জুড়েই এখন তোমার অনিবার্য অস্তিত্ব চরমভাবে দৃশ্যমান। তোমাকে সরাতে পারি মন থেকে এমন শক্তি সত্যিই আমার নেই।
হয়ত তোমার অস্তিত্বে আমি আজ কেবলি ঘৃণিত জানি। তোমার বোঝার মাঝেও ভুল থাকতে পারে সেটা তুমি কখনো বুজলে না মিথ্যা অভিমান অহেতুক সন্দেহ কেবল দূরেই সরিয়ে দেয়।

জানি আমি, তুমি আমায় খারাপ ভাবো, কিন্তু এই খারাপের দায় কি তোমার কানাকড়িও নেই? দিনে রাতে, পলে পলে কানের কাছে ভালোবাসার যে বর্ণনা করেছিলে সব কি মিথ্যে ছিলো? , আমার ঘুমহীন রাত্রীরা সেই থেকে সেই সুন্দর আবিষ্কারের নেশায় আকণ্ঠ ডুবে রইল।
নেশাতুর, লোভাতুর আমি শুধু ভালোবাসা পাওয়ার আশায় , আমি অসহায়।
আমার হাত ধরে তুমি নিয়ে চলো সখা আমি যে পথ চিনি না।
; হ্যাংলামো করছি? একদম না, ভাবলাম, সত্যি অনুভবটুকু চিঠিকে বলে যাই। যদি এ লেখা কখনও তোমার দৃষ্টির দাখিণ্য পায়।
তোমার চিরসংকুচিত স্বভাবের কাছে আমার কথারা কেবল ফানুসেই হারায়।তাই কতটুকুন বললে যথার্থ হয় তা ভেবে পাই না। হয় কিছু কথা খুব গোপনে তোলা, রইল না হয় কিছু কথা দুঃখ বেদন ভোলা।

কেমন আছো তুমি? খুব জানতে ইচ্ছে করে, এখনও কি ঘুমের ঘোরে, কাজের ফাঁকে হ্যালুসিনেশন হয় তোমার? হঠাৎই মাথায় জ্যাম হয়ে গেলে কাজ থেকে বিরতি যখন চাও তখন আমার মুখটা তোমার জানালায়, বসার ঘরের সোফায়, কিংবা অফিস রোমের ঘরের আনাচে কানাচে দেখতে পাও?

মাঝে মাঝে মনে হয়, তুমি ভীষণ নিষ্ঠুর। আমার এমন দুধে আলতা রঙ নেই, চাঁদতারা রূপ নেই বলেই কি তোমার এতো অবহেলা? তোমার ওই নির্লিপ্ততা আমায় বড্ড বেশি আগ্রাসী করে তোলে। বাড়ায় তোমাতে আসক্তি বহুগুণে। তবু অভিযোগও যে রাখতে পারি সে পথ নেই খোলা।

আমি তোমার বাগিচার নামহারা ফুল। একটুখানি ছোঁয়া পেলে আমিও হই পারিজাত, গন্ধে আকুল! এই অহল্যা মনও জেগে ওঠে অসীম সরোবরে, আর তখনই ভাবি, হ্যাঁ, তুমি, তুমিই তো সেই! যাকে আমি খুঁজেছি অন্ধকার হাতড়ে হাতড়ে। যাকে আমি খুঁজেছি জীবনের ছত্রে ছত্রে। তোমায় ভোলাতে পারি এমন কিছুই তো নেই আমার, যদি আপনি এসে ধরা না দাও। মনের দামে মন চাইলে দিতে পারি শূন্য করে,আঁজলা ভরে। নিতে যদি পারো সেই তার যোগ্য দাম… মেঘের কাছে হাত পেতেছি বৃষ্টি বিছন বুনবো বলে।
পারিজাতের দল মেলেছে দেখবে কি সে পথের ভুলে!
বৃষ্টি তো নেই, বৃষ্টি উধাও, রোদের কাহন বাড়াবাড়ি
বাড়ছে দহন পুড়ছে হৃদয় নীলের খামে সেই আনাড়ি।
আকাশের সব নীল গায়ে মেখে বসে আছি। ভালো থেকো স্বপ্নের মেঘ দূত “অ”

ইতি,
…………

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *