লেখক » ইমরান খান রাজ

ইমরান খান রাজ

লেখক, কাব্য কিশোর

ইমরান খান রাজ

ইমরান খান রাজ, ১২ই অক্টোবর ঢাকা জেলার দোহার উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই অনেকটা শান্ত প্রকৃতির ছিলেন তিনি। বড়দের সম্মান এবং ছোটদেরকে স্নেহ করতে মোটেও কৃপণতা করেন না।

দোহার উপজেলার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান মুকসুদপুর শামসুদ্দিন শিকদার উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি ও সরকারি পদ্মা কলেজ থেকে এইচ এস সি পাশ করেন এবং একই কলেজ থেকে স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন। পরবর্তীতে ঢাকার শেখ বোরহানউদ্দিন পোস্ট গ্রাজুয়েট কলেজে ব্যবস্থাপনা বিভাগে মাস্টার্স-এ ভর্তি হন।

পেশায় সাংবাদিক হলেও অবসর সময়ে লেখালেখি করতে মোটেও কৃপণতা করেন না। ঢাকার দোহার উপজেলার “সাপ্তাহিক জাগ্রত জনতা”, “ডেইলি নয়া আলো”, এবং “দৈনিক দেশচিত্র” পত্রিকার দোহার উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। এ পর্যন্ত তার রচিত বহু গল্প, ছড়া, কবিতা বিভিন্ন পত্র-পত্রিকাতে প্রকাশ হয়েছে। তার প্রিয় শখ লেখালিখি করা। এছাড়া তিনি বিভিন্ন সাহিত্য সংগঠন, সামাজিক সংগঠন ও সমাজ কল্যাণকর কাজের সাথে যুক্ত। দোহারের সমাজসেবামূলক “মানবতার জন্য আমরা” সংগঠনের সাবেক সভাপতি এবং “সাতভিটা মানব কল্যাণ সংঘ” এর সাবেক সাধারণ সম্পাদক হিসেবে সমাজসেবামূলক কাজে অংশ নিয়েছেন৷ সকল অন্যায়ের বিরুদ্ধে তাঁর বিপরীত অবস্থান লক্ষণীয়। সমাজের অসহায় ও দরিদ্র মানুষের পাশে থেকে তাদেরকে সহযোগিতা করেন। মানুষের উপকার করা, কবির অন্যতম একটি বড় গুন।

তাঁর প্রকাশিত যৌথ কাব্যগ্রন্থগুলো হলো – ৭১ এর রক্তস্নাত বাংলা, পদ্ম, কোনখানে রাখিব প্রণাম, শ্রেষ্ঠ বিকেলের কবিতা, ভাষা শহিদ, দিগন্তের নীলিমা, সুশীল কাব্যসম্ভার, মানবতার দাবি এবং তাঁর প্রকাশিত যৌথ গল্পগ্রন্থ হলো – নগরের ফুল। ইমরান খান রাজ এর প্রকাশিত ই-বুকগুলো হচ্ছে অজানা গন্তব্য, এগিয়ে যাবার প্রেরণা, আলোকিত ছড়া ৷ তাঁর আরো কিছু বই প্রকাশের পথে। এছাড়া তিনি বাংলাদেশের জনপ্রিয় ম্যাগাজিন “নবারুণ, নবভাবনা, কিশোর কণ্ঠ, সাপ্তাহিক বিচ্ছু, পাক্ষিক আমাদের গল্পকথা, মাসিক ফুলকুঁড়ি, মাসিক ফুলের হাসি, ত্রৈমাসিক পুষ্পকলির কথা এবং ভারত থেকে প্রকাশিত “দৈনিক এই যুগ পত্রিকা, মাসিক নীরব আলো, মাসিক কিশলয়, মাসিক নবপ্রভাত ম্যাগাজিনে নিয়মিত লিখে আসছেন। এছাড়াও তিনি ” মাসিক মেঘের রাজ্য” -নামক একটি ই-ম্যাগাজিন সম্পাদনা ও প্রকাশ করছেন।